Notice

লেখার কাজে মাউস

শুধু ডান আর বাম বোতামের ক্লিকেই শেষ মাউসের কাজ? আসলে কিন্তু তা নয়। কম্পিউটার যন্ত্রাংশে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ এটি। দরকারি সব কাজ তো হয়ই, লেখালেখির কাজের সুবিধাও বাড়ানো যায়। লেখালেখির জনপ্রিয় সফটওয়্যার মাইক্রোসফট ওয়ার্ডে মাউসের কিছু ব্যবহার আপনার সময় বাঁচিয়ে দেবে অনেকটাই। তেমনই কিছু কাজ এখানে দেখানো হলো।mouse-uttarazone
লেখার দরকারি অংশ নির্বাচন: যদি চান একটা পাতার লেখার নির্ধারিত অংশ থেকে লেখাকে নির্বাচন করবেন তাহলে সেই লেখার লাইনের শুরুতে বা যেখান থেকে চান সেখানে মাউসের ডান বোতামে ক্লিক করে রেখে কি-বোর্ডের শিফট বোতাম চেপে ধরে রাখুন। এবার যেখানে শেষ করতে চান, সেখানে গিয়ে আরেকবার মাউসে ক্লিক করলেই নির্দিষ্ট লেখাগুলো নির্বাচিত হয়ে যাবে এবং প্রয়োজনে সেটিকে কাট, কপি করতে পারবেন। কৌশলটি লেখালেখির সফটওয়্যার ছাড়াও অন্য সব জায়গায় লেখা নির্বাচনে কাজ করবে।
নির্দিষ্ট শব্দ বা বাক্য নির্বাচন: অনেক সময় একাধিক লাইন থেকে দরকারি কিছু শব্দ বা বাক্যের লেখাগুলোকে আলাদাভাবে নির্বাচন করার প্রয়োজন হতে পারে। এমন হলে কি-বোর্ডের Ctrl বোতাম চেপে ধরে যে যে লেখাকে নির্বাচন করতে চান, সেটিকে মাউসের ডান বোতাম চেপে ধরে নির্বাচন করুন। যতক্ষণ নির্দিষ্ট লেখা নির্বাচন শেষ না হবে ততক্ষণ Ctrl বোতাম চেপে রাখুন। এবার প্রয়োজনমতো সেটিকে কাট, কপি, পেস্ট করতে পারবেন।
অনুভূমিক লেখা নির্বাচন: লেখালেখির কাজ করতে গিয়ে অনেক সময় অনুভূমিক (ভার্টিক্যাল) লেখাগুলো নির্বাচনের প্রয়োজন হতে পারে। এ ক্ষেত্রে কি-বোর্ডের Alt বোতাম চেপে ধরে মাউসের ডান বোতামে ক্লিক করে অনুভূমিক বরাবর মাউসকে নির্দেশ করুন। তাহলে অনুভূমিক বরাবর থাকা লেখাগুলো নির্বাচিত হবে।

Print
error: Content is protected !!