Notice

প্রোগ্রামারদের সম্মাননা দিল আইসিটি বিভাগ

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা এসিএম-আইসিপিসির চূড়ান্ত পর্ব এবং আঞ্চলিক পর্যায়ে শীর্ষস্থান অধিকারী বাংলাদেশের প্রোগ্রামারদের সম্মাননা দিল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। গত শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) বিভিন্ন দলের ৮০ জন প্রোগ্রামারকে সম্মাননা দেওয়া হয়। 

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ বলেন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়ার জন্য বেশি বেশি কম্পিউটার প্রোগ্রামার তৈরি করতে হবে। যত বেশি প্রোগ্রামার তৈরি হবে, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কার্যক্রম তত জোরালো হবে। প্রতিমন্ত্রী সম্মাননা ও অনুদানপ্রাপ্তদের অধ্যবসায়ী হওয়া এবং ইংরেজি শিক্ষার প্রতি জোর দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, প্রোগ্রামিং প্রতিযোগিতা একটি সহপাঠক্রম কার্যক্রম। এখানে সফল হতে হলে চাই দ্রুত ও নিখুঁত কোডিং, জটিল সমস্যার সমাধান করার সক্ষমতা, ধৈর্য, অধ্যবসায়, ভালো দলগত কাজ, চাপের মুখে মাথা ঠান্ডা রেখে সমস্যা সমাধানের ঝোঁক এবং আত্মবিশ্বাস।

polok-mp-uttarazone
অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমাদের দেশের ছেলেমেয়েরা কিছু চায় না। তারা শুধু একটু উৎসাহ চায়। তাই এ ধরনের উদ্যোগকে স্বাগত জানাই। বিশ্ব র্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো অনেক পিছিয়ে থাকলেও সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা এসিএম-আইসিপিসিতে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত। আইসিপিসি বাংলাদেশের আলোকবর্তিকা।’
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, আমাদের ছেলেমেয়েরা খুবই মেধাবী। তারা তাদের মেধার স্বাক্ষর বারবার প্রমাণ করেছে। আমাদের দায়িত্ব হলো এই মেধাকে লালন করা।
অনুষ্ঠানে এবারের আঞ্চলিক চ্যাম্পিয়ন দলের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে প্রণোদনা দেওয়া হয়েছে। তাজিকিস্তানে অনুষ্ঠেয় প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিকসে অংশগ্রহণকারীদের জন্য পাঁচ লাখ টাকা অনুদান দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

Print
error: Content is protected !!