Notice

পেডিকেয়ার নবজাতক ও শিশু হাসপাতাল

নবজাতক এবং শিশুর স্বাস্থ্য উন্নয়নে ঢাকায় যে কয়টি হাসপাতাল এবং ক্লিনিক রয়েছে তার মধ্যে পেডিকেয়ার নবজাতক ও শিশু হাসপাতাল অন্যতম। বেসরকারী ব্যবস্থাপনায় ২০০৮ সালে এই শিশু হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়। হাসপাতাল ভবনটি ১ তলা বিশিষ্ট।

ঠিকানা এবং অবস্থান

পেডিকেয়ার নবজাতক ও শিশু হাসপাতাল

বাড়ি: ৫৫, সড়ক: ০১, সেক্টর: ০৯. উত্তরা মডেল টাউন , ঢাকা ১২৩০।

ফোন: ০২-৮৯১৪৬৭৬, ০২-৮৯২৪২৪০

মোবাইল: +৮৮ ০১৬৭২-৯৩৬৯০১

উত্তরা আধুনিক কলেজ সংলগ্ন।

 সেবাসমূহ

২৪ ঘন্টা ইমার্জেন্সী চিকিত্সা।

বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা পরিচালিত ইনডোর এবং আউটডোর চিকিত্সা।

অপ্রাপ্তবয়স্ক এবং জন্মের সময় কম ওজনের বাচ্চাদের চিকিত্সার জন্য বেবী ইনকিউবেটর, সিরিঞ্জ পাম্প, ইনফিউশন পাম্প, প্যালস অক্সিমিটার, প্যাশেন্ট মনিটর ও গ্লুকোমিটার সমৃদ্ধ অত্যাধুনিক নবজাতক ইউনিট যা দেশে এবং বিদেশে প্রশিক্ষনপ্রাপ্ত বিশেষজ্ঞ চিকিত্সক দ্বারা পরিচালিত।

জন্ডিসের চিকিত্সার জন্য অত্যাধুনিক ফটোথেরাপী মেশিন।

এ্যাজমা রোগীদের জন্য নেবুলাইজারের ব্যবস্থা।

মুসলমানি।

এপেন্ডিসাইটিস অপারেশন।

ঠোঁট কাঁটা রোগীর অপারেশন।

তালু কাঁটা রোগীর অপারেশন।

হার্নিয়া।

হাইড্রোসিলসহ বাচ্চাদের যাবতীয় অপারেশন।

টিকাদান কর্মসূচী এবং

প্যাথলজীক্যাল পরীক্ষা।

ডাক্তার এবং ডিউটি শিফট

এখান ডাক্তার সংখ্যা মোট ২২ জন। এর মধ্যে ১৫ জন ডাক্তার স্থায়ী এবং ৭ জন ডাক্তার অস্থায়ী। উল্লেখযোগ্য কয়েকজন ডাক্তারের মধ্যে রয়েছেন যেমন;

  • ডা: সুব্রত কর্মকার একজন নবজাতক এবং শিশু রোগ বিশেষজ্ঞ। বর্তমানে তিনি এই হাসপাতালে কর্মরত রয়েছেন। ফোন: ০১৬৭২-৯৩৬৯০১।
  • মহিলা মেডিকেল কলেজ হাসপাতাল উত্তরা শাখার শিশু বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা: এম ও কে ওয়াহেদী এখানে সপ্তাহের শনি, সোম ও বুধবার সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত রোগী দেখেন। মোবাইল ০১৭১১-৬৭৭২১৬।
  • মহিলা মেডিকেল কলেজ হাসপাতাল উত্তরা শাখার শিশু বিভাগের সিনিয়র কনসাল্টেন্ট এবং প্রাক্তন সহকারী অধ্যাপক ডা: এম এ কাইয়ুম (ফুয়াদ) এখানে সপ্তাহের শনি, সোম ও বুধবার দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত রোগী দেখেন। মোবাইল ০১৬৭২-৯৩৬৯০১।
  • ডা: এনামুল করিম একজন নবজাতক এবং শিশু রোগ বিশেষজ্ঞ। বর্তমানে তিনি এই হাসপাতালে কর্মরত রয়েছেন। ফোন: ০১৬৭২-৯৩৬৯০১।
  • ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের এ্যাসিস্টেন্ট প্রফেসর (ভাইরোলজি) ডা: রোকসানা রায়হান এখানে তার সিডিউল অনুসারে রোগী দেখে থাকেন। ফোন: ০১৬৭২-৯৩৬৯০১।

এই হাসপাতালে ডাক্তারগন সাধারনত ২টি শিফটে রোগী দেখে থাকেন। প্রথম শিফট সকাল ৮টা থেকে বেলা ২টা এবং দ্বিতীয় শিফট দুপুর ২টা থেকে রাত ৮টা। প্রতি শিফটে ৪ জন করে ডাক্তার বসেন।

রোগী ভর্তি

হাসপাতালে প্রবেশমূখে অনুসন্ধান ডেস্কে নির্ধারিত মূল্যে রেজিষ্ট্রেশন ফরম কিনতে হয়। ফর্মটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হয়। ডাক্তারের প্রেসক্রিপশন ফি বাবদ ৫০০ টাকা দিতে হয়। ডাক্তার প্রয়োজন মনে করলে হাসপাতালে ভর্তি নেওয়া হয়। রোগীর চিকিত্সার জন্য হাসপাতালে কেবিন রয়েছে ৬ টি, ওয়ার্ড রয়েছে ২টি এবং মোট বেড সংখ্যা ১৫টি। নন এসি কেবিনের দৈনিক ভাড়া ১০০০ টাকা, এসি কেবিনের দৈনিক ভাড়া ২০০০ টাকা এবং ওয়ার্ডের দৈনিক ভাড়া ৬০০ টাকা। রোগীদের সেবায় এখানে নিয়োজিত রয়েছেন ১০ জন নার্স এবং ৩ জন ব্রাদার। এছাড়াও বহির্বিভাগে ডাক্তার এবং বিশেষজ্ঞগণ বসেন নিয়মিত।

অপারেশন

এখানে নিজস্ব অপারেশন থিয়েটারে বিভিন্ন ধরনের শিশুদের বিভিন্ন ধরনের অপারেশন হয়ে থাকে। তন্মধ্যে কয়েকটি নিম্নে উল্লেখ করা হলো সিজারিয়ান, এপেন্ডিসাইটিস, তালু কাটা, ঠোট কাটা এবং হার্নিয়া অন্যতম। সিজারিয়ান অপারেশনের খরচ ১৫০০০ টাকা, মুসলমানি করার খরচ ১০০০০ টাকা, এপেন্ডিসাইটিস খরচ ১৫০০০ টাকা এবং পিত্তথলিত পাথর ১২০০০ টাকা।

নিরাপত্তা ব্যবস্থা

নিজস্ব নিরাপত্তা কর্মীদের দ্বারা হাসপাতালটি সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়। নিজস্ব নিরাপত্তা কর্মী ছাড়াও এখানে যথেষ্ট লোকবল রয়েছে। এছাড়াও অগ্নি দূর্ঘটনা মোকাবেলার জন্য রয়েছে ফায়ার এক্সিট এবং ফায়ার এক্সটিংগুইসার।

গাড়ি পার্কি ব্যবস্থা

এখানে গাড়ি পার্কিংয়ের জন্য নিজস্ব পার্কিং প্লেস রয়েছে। এই প্লেসে সাধারনত ৫টি থেকে ৭টি গাড়ি পার্ক করা যায়। গাড়ি পার্কিংয়ের জন্য কোন চার্জ দিতে হয় না। এছাড়া সামনের রাস্তায় এবং ফুটপাতে গাড়ি পার্ক করা যায়।

 

Print
error: Content is protected !!