Notice

ক্রোম ব্রাউজার সমস্যা করলে

chrome browser-uttarazone

 

জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম কখনো-সখনো কিছু যন্ত্রে বা উইন্ডোজে চলতে গিয়ে হুট করেই সমস্যা তৈরি করতে পারে। এমন কিছু সমস্যার সমাধান দেওয়া হলো।
ক্রোম ধীরে চললে: কখনো গুগল ক্রোম ব্রাউজার ধীরে চললে হার্ডওয়্যার এক্সিলেরেশান ফিচারকে নিষ্ক্রিয় করে দিলে গতি বাড়ানো যাবে। এ জন্য অমনিবক্সে (অ্যাড্রেসবার) chrome://settings লিখে এন্টার করলে সেটিংসে খুলে যাবে। এবার Show advanced settings এ ক্লিক করে System এর অধীনে থাকা Use hardware acceleration when available এর পাশের টিক চিহ্ন তুলে দিয়ে ক্রোমকে পুনরায় চালু করে নিন।
ফন্টে সমস্যা হলে: কখনো ক্রোমে ওয়েবসাইট দেখতে গিয়ে ফন্ট এলোমেলো দেখা গেলে ফ্লাগস থেকে ডিরেক্ট রাইট ফ্লাগকে নিষ্ক্রিয় করে দিতে হবে। এ জন্য অমনিবক্সে chrome://flags লিখে এন্টার চাপুন। CTRL + F চাপলে এই পাতাতে ফ্লাগস খোঁজার জন্য সার্চ বক্স আসবে, তাতে Disable DirectWrite লিখুন। এবার Disable DirectWrite খুঁজে নিয়ে Enable করে দিন।
টাচ স্ক্রিন কাজ না করলে: ট্যাবলেট ব্যবহারকারী উইন্ডোজ দশে আপগ্রেড করার পর তার টাচ স্ক্রিনে কখনো কখনো গুগল ক্রোম কাজ করে না। এ জন্য ক্রোম ফ্লাগসে টাচ ইভেন্ট চালু আছে কি না, তা আগে পরীক্ষা করতে হবে। এ জন্য ব্রাউজার চালু করে অমনিবক্সে chrome://flags লিখে এন্টার করুন। Enable Touch Events নামের ফ্লাগসটি খুঁজে নিয়ে সেটি Enable করে ক্রোমকে পুনরায় চালু করে নিন।
ক্রোমের কালো বক্স: অনেক সময় ক্রোমে কোনো সাইট দেখতে গেলে কালো বক্স দেখাতে পারে। এমন হলে শুরুতেই ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করে নিতে হবে। এ জন্য ক্রোম চালু করে ক্রোম মেনু থেকে More Tools এ ক্লিক করে অথবা কিবোডের্র CTRL + SHIFT + DEL কি চেপে পরিষ্কার করতে হবে। আবার অমনিবক্সে গিয়ে chrome://flags লিখে এন্টার করুন। এবার CTRL + F চাপলে এই পাতার ফ্লাগস খোঁজার জন্য সার্চ আসবে, তাতে Enable slimming paint phase 2 লিখুন। পেইন্ট ফেজ ২ কে Enabled করে ক্রোমকে আবার চালু করলেই সমস্যার সমাধান হবে। আবার অপ্রয়োজনীয় এক্সটেনশান নিষ্ক্রিয় করেও এ থেকে সমাধান আনা যাবে বা নতুন করে ক্রোমের প্রোফাইল তৈরি করে নিতে পারেন।

Print
error: Content is protected !!