Notice

কুইন্স ইউনিভার্সিটি

১৯৯২ সালে পাশ হওয়া বেসরকারী বিশ্ববিদ্যালয় আইনের অধীনে ১৯৯৬ সালে কুইন্স ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ডঃ হামিদা বানু শোভা এই বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা চেয়ারপারসন। উত্তরা ক্যাম্পাস ছাড়াও বনানীতে বিশ্ববিদ্যালয়টির আরেকটি ক্যাম্পাস আছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড: আব্দুল খালেক বর্তমানে এখানকার উপাচার্য।

অবস্থান  ঠিকানা

উত্তরা হাউজ বিল্ডিং বাস স্ট্যান্ড থেকে ৫০ গজ এগোলে হাতের বাম পাশেই চোখে পড়বে উত্তরা ক্যাম্পাস।

ঠিকানা: বাড়ি-১৩, সড়ক-৭/ডি, সেক্টর-০৯, উত্তরা, ঢাকা-১২৩০।

ফোন: ০২-৭৯১১৫৬৬, ০৬৬৬২৬১২৯৪১,

ই-মেইল: info@queensuniversity.edu.bd

ওয়েবসাইট: www.queensuniversity.edu.bd

 

এখানে গ্রেড পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্কুল পরিচালিত আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামসমূহ:

 

স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং

স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর অধীনে বি.এসসি. ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালিত হচ্ছে। এছাড়া বি.এসসি. ইন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ,বি.এসসি. ইন ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, বি.এসসি. ইন সিভিল ইঞ্জিনিয়ারিং, বি.এসসি. ইন ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি, বি.এসসি. ইন মাইক্রোবায়োলজি এবং বি.এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করার পরিকল্পনা রয়েছে।

 

স্কুল অব বিজনেস এডমিনিসট্রেশন

ব্যচেলর অব বিজনেস এডমিনিসট্রেশন (বিবিএ) কোর্স রয়েছে এই স্কুলের অধীনে।

 

স্কুল অব 

বর্তমানে ব্যাচেলর অব ল’ (এলএল. বি.) কোর্স পরিচালিত হচ্ছে। এছাড়া এলএল. বি. পাস কোর্স চালুর পরিকল্পনা আছে।

 

স্কুল অব আর্টস

এখন কেবল বিএ ইংলিশ কোর্স চালু থাকলেও শীঘ্রই বাংলা এবং লোকসাহিত্যের ওপর বিএ কোর্স চালু করার পরিকল্পনা আছে।

 

স্কুল অব সোশাল সায়েন্স

স্কুলটির অধীনে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন কোর্স চালু আছে। ভবিষ্যতে রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞান কোর্স চালুর পরিকল্পনা আছে।

 

গ্রাজুয়েট প্রোগ্রাম

স্কুল অব বিজনেস এডমিনসট্রেশন

এমবিএ রেগুলার এবং এক্সিকিউটিভ কোর্স আছে।

 

স্কুল অব 

এলএলএম রেগুলার এবং এক্সটারনাল কোর্স চালু আছে।

 

স্কুল অব আর্টস

ইংরেজীতে এক বছর এবং দু’বছর মেয়াদী মাস্টার্স কোর্স চালু আছে। অনার্স ডিগ্রীধারীদের জন্য এক বছর মেয়াদী মাস্টার্স কোর্স আর অন্যদের রয়েছে জন্য দু’বছর মেয়াদী মাস্টার্স কোর্স।

 

স্কুল অব সোশাল সায়েন্স

এখানে এখন পর্যন্ত কোন গ্রাজুয়েট কোর্স চালু হয়নি। তবে সমাজবিজ্ঞানে মাস্টার্স কোর্স চালুর পরিকল্পনা আছে।

 

অন্যান্য

বিশ্ববিদ্যালয়টির অধীনে আলাদা কোন ইনস্টিটিউট নেই। উত্তরা ক্যাম্পাসটি নিজস্ব। চার তল ভবনের ২য় তলা থেকে প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করা হয়।

 

খরচ

ভর্তিকৃত সকল শিক্ষার্থী টিউশন ফি-তে ৩০% ছাড় পেয়ে থাকে। কিস্তিতে ভর্তি ফি দেবার সুযোগ আছে। আর ভাই, বোন, স্বামী-স্ত্রী একই বিশ্ববিদ্যালয়ে পড়লে বিশেষ সুবিধা পেয়ে থাকে। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা কিছুটা কম খরচে অধ্যয়নের সুযোগ পায়। এছাড়া ফলাফলের উপর ভিত্তি করে ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানের ব্যবস্থা আছে। আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে প্রতি সেমিস্টারে ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ হয়ে থাকে।

 

ভর্তির জন্য

ভর্তি সংক্রান্ত সকল তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়টির এডমিশন অফিসে যোগাযোগ করতে হয়। ভর্তি ফরমও এখান থেকে পাওয়া পাওয়া যায়, ফরমের মূল্য ৫০০ টাকা। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়টিয় নোটিশ বোর্ডে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য দেয়া হয়। তবে ওয়েবসাইটে এখন পর্যন্ত খুব বেশি তথ্য দেয়া হয় না।

 

অন্যান্য সুবিধা

এখানে বিশ্ববিদ্যালয়ের ভিতরে সম্প্রতি একটি ক্যাফেটেরিয়া চালু হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের কোন হল এবং খেলার মাঠ নেই। ছাত্র-ছাত্রীদের প্রাথমিক চিকিৎসাসেবা দেয়ার জন্য একটি মেডিকেল সেন্টার আছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজের জন্য তিনটি গাড়ি আছে। তবে শিক্ষার্থীদের জন্য কোন বাহনের ব্যবস্থা নেই। বিশ্ববিদ্যালয়টিতে একটি কেন্দ্রীয় লাইব্রেরী আছে। পাঠ্যবই ছাড়াও বিভিন্ন প্রসঙ্গে লেখা বই আছে এখানে। লাইব্রেরীর সদস্য হয়ে বই বাড়িতে নেবার সুযোগ পায় শিক্ষার্থীরা। এছাড়া বিশ্ববিদ্যালয়টিতে বিজনেস ক্লাব, ইংলিশ ক্লাব, কম্পিউটার ক্লাব, ল’ ক্লাব,কালচারাল ক্লাব এবং ডিবেটিং ক্লাব আছে। তবে বিএনসিসি কার্যক্রম নেই।

 

Print
error: Content is protected !!