Notice

ইন্টারনেট এক্সপ্লোরার ৮, ৯ এবং ১০-এর ইতি ঘটালো মাইক্রোসফট

windows explorer-uttarazone

 

আপনি কি এখনো পুরনো সংস্করণের কোনো ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছেন? তবে সময় হয়ে গেছে আপগ্রেড করা অথবা নতুন কোনো ব্রাইজার ব্যবহার করা। কারণ ইন্টারনেট এক্সপ্লোরার ৮, ৯ এবং ১০ চালাতে আর কোনো নিরাপত্তা দেবে না মাইক্রোসফট।

এর অর্থ সর্বসাম্প্রতিক ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ছাড়া আগেরগুলোর কোনো নিরাপত্তাব্যবস্থার দায়ভার নিচ্ছে না মাইক্রোসফট। ফলে আগের ব্রাউজার সাইবার অপরাধীদের কাছে পুরোপুরি উন্মুক্ত হয়ে যাবে। এ ক্ষেত্রে পুরনোটা ব্যবহারকারীরা নিজের দায়ে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করবেন।

মাইক্রোসফট তাদের ওয়েব পেজে জানায়, নানা ধরনের আক্রমণ থেকে নিরাপদ থাকতে নিয়মিত আপডেট থাকা জরুরি। নতুন এক্সপ্লোরার ১১ অনেক বেশি নিরাপদ, দ্রুতগতির এবং ব্যবহারবান্ধব।

তবে পুরনোগুলোর দায়িত্ব ছেড়ে দেওয়ার ক্ষেত্রে একটা বিষয় আছে। এক্সপ্লোরার ৯ যাদের উইন্ডোজ ভিস্তায় চলছে তাদের জন্যে সাপোর্ট দেবে মাইক্রোসফট।

এটা মাইক্রোসফটের নতুন কোনো ঘোষণা নয়। ২০১৪ সালের আগস্টেই এ তথ্য জানায় তারা। তারপরও নতুন সিদ্ধান্তে গোটা বিশ্বজুড়ে বেশ সমস্যার সম্মুখীন হবেন ব্যবহারকারীরা। লক্ষ-কোটি ব্যবহারকারীর নতুন সংস্করণ নিতে হবে নিরাপদ থাকতে।

তবে প্রাতিষ্ঠানিক ক্রেতাদের এ ক্ষেত্রে সহায়তা করবে মাইক্রোসফট। যে প্রতিষ্ঠানে অন্তত ৫০০ জন কর্মীর কম্পিউটারে আপগ্রেড প্রয়োজন তাদেরই সাহায্য করবে টেক জায়ান্ট। অন্যান্য বড় প্রতিষ্ঠান এবং সরকারি অফিসগুলো বেশ ধীরগতিতে নতুন ব্রাউজারে যেতে পারবে।

কিন্তু যারা ব্যক্তিগত কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরার ৮, ৯ এবং ১০ চালাচ্ছেন, তাদের ব্রাউজারের ইতি ঘটেছে। তাই এখোনি নতুন এক্সপ্লোরার ১১ আপডেট করে নেওয়াই উত্তম। নয়তো ঝুঁকির শেষ নেই। সূত্র : ইনডিপেনডেন্ট

 

Print
error: Content is protected !!